রহিম ও করিম দুই বন্ধু ট্রেনযোগে চট্টগ্রাম যাচ্ছিল। হঠাৎ বাইরে থেকে পাথর ছুঁড়ে মারলে ট্রেনের একটি কাঁচ ভেঙ্গে যায়। এ দৃশ্য দেখে রহিম বলে উঠল, আমার মনে হয় সকল কাঁচই ভঙ্গুর বস্তু এবং সকল ভঙ্গুর বস্তুই কাঁচ। করিম বলল, তোমার ধারণা ঠিক নয়। সকল কাঁচ ভঙ্গুর বস্তু হলেও সকল ভঙ্গুর বস্তু কাঁচ নয় অর্থাৎ কিছু ভঙ্গুর বস্তু হলো কাঁচ।
দৃশ্যকল্প-১ মিতু তার বান্ধবী নিতুকে বলল, যদি তুমি আমার বাসায় আস তাহলে আমি তোমার সাথে লাইব্রেরি যাব।
দৃশ্যকল্প-২ অন্যদিকে নিতু একটু পরে ফোন করে বলল, ১০টার মধ্যে আমি তোমার বাসায় আসব অথবা লাইব্রেরিতে চলে যাব।
রফিক একজন অভিজ্ঞ রাজনীতিবিদ। মানুষ নিয়ে সর্বদা ব্যস্ত থাকেন। তাঁর স্ত্রী তাঁকে অনেক বুদ্ধি-পরামর্শ দেন রাজনীতি ছেড়ে দিতে। রাজনীতি করলে সৎ ও সুখী হওয়া যায় না। কিন্তু তিনি নেশার মতো রাজনীতিকে ভালোবাসেন এবং মনে করেন পৃথিবীর সকল রাজনীতিবিদ সুখী। তবে তিনি নিজেকে সত্যিকার রাজনীতিবিদ বলে দাবি করেন না। এজন্য তিনি নিজেকে সুখী মনে করেন না।
"এটা সুস্পষ্ট যে, মধ্যপদ না থাকলে আশ্রয়বাক্য দুটোর মধ্যে কোনো সম্পর্ক সৃষ্টি হতো না। সেক্ষেত্রে আশ্রয়বাক্য দুটো থেকে সিদ্ধান্তের অনিবার্যভাবে নিঃসৃত হওয়া অসম্ভব হয়ে যেত। তাই দেখা যায়, সহানুমানে মদ্যপদই আশ্রয়বাক্য দুটোর মধ্যে সম্পর্ক স্থাপন করে এবং এ সম্পর্কের ভিত্তিতেই। সিদ্ধান্ত অপরিহার্যরূপে অনুমিত হয়।"
রাহি এক বা একাধিক আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে একটি সিদ্ধান্ত নিঃসৃত করে। তার সিদ্ধান্তটি কোনোভাবেই আশ্রয়বাক্য থেকে ব্যাপক হয় না। সে অনুমান প্রক্রিয়াকে শ্রেণিবিভাগ করে।
অনেক ছোট থাকতে পিংকির মা মারা যায়। তার বাবা তাকে অনেক আদর যত্নে বড় করে তুলেছে। পিংকি পৃথিবীতে সবচেয়ে বেশি তার বাবাকে ভালোবাসে। কিন্তু একটি বিষয় তাকে খুব কষ্ট দেয়। ছোটবেলা থেকে সে দেখেছে মানুষ বয়স্ক হলেই মারা যায়। পৃথিবীর সকল মানুষই মরণশীল। তাই পিংকি অনুমান করে সকল মানুষ মরণশীল, তার বাবা হয় একজন মানুষ, সুতরাং তার বাবাও মরণশীল।
অন্তরা তার ছোট ভাই অম্লানকে বলে, 'ভাইয়া এক দৌড়ে গিয়ে আমার জন্য একটা খাতা কিনে আনো তো।' অম্লান একথায় রাজি হয় না, তখন অন্তরা বলে- 'তুমি যদি আমার এ কাজটি করে দাও, তবে আমার কাছে যে চকলেট আছে সেটি তোমাকে দেব।' বড় ভাই রুহান সে সময় 'আবর্তন' বিষয়টি পড়ছিলো, সে বলে, 'হ্যাঁ এবার তোমার পরিবর্তনটা বিধিসঙ্গত হয়েছে।'
মাজেদ আলির বাজার করে ফিরতে সন্ধ্যা হয়ে গেল। নদীর খেয়াঘাটে পৌছে উচ্চস্বরে ডাকে-'ও মাঝি তুমি যদি এদিকে আসতে তবে আমি নদী পার হতাম।' মাঝি উত্তর দেয়-'হয় তুমি অপেক্ষা কর না হয় অন্যপথে ঘুরে যাও।"
জনৈক ব্যক্তি এক আড়তে গিয়ে পাইকারি চাল বিক্রেতার কাছ থেকে প্রতি বস্তা চাল এক হাজার টাকা করে নির্ধারণ করলেন। এরপর তিনি খুচরা বিক্রেতার কাছে প্রতি বস্তা চাল এক হাজার একশত টাকায় চুক্তিবদ্ধ হলেন। এবার তিনি খুচরা বিক্রেতাকে পাইকারি বিক্রেতার সাথে পরিচয় করিয়ে দিলেন এবং চাল বিক্রির লভ্যাংশ নিয়ে বিদায় গ্রহণ করলেন।
রাজু একদিন পরিহাস করে রুহানকে বলে, আচ্ছা আমি যদি বলি-মুরগি থেকে ডিম হয় এবং ডিম থেকে মুরগি হয়, তাহলে কী আমাদের একথা বলা ঠিক হবে যে, ডিম থেকে ডিম হয়? রুহান শান্তভাবে উত্তর দেয়, 'না ঠিক হবে না, বরং ভ্রান্ত হবে। আসলে যুক্তিতে যাতে এরকম ভ্রান্তি না হয়, সেজন্য যুক্তিবিদ্যা এক ধরনের চিন্তার নিয়ম সরবরাহ করে ভ্রান্ত যুক্তি সম্পর্কে সতর্ক করে দেয়।'
সকল গোলাপ হয় সুন্দর ফুল অতএব, কিছু সুন্দর ফুল হয় গোলাপ।
কিছু মানুষ নয় অশিক্ষিত (আবর্তনীয়)
অতএব, কিছু অশিক্ষিত নয় মানুষ। (আবর্তিত)
সকল গরু হয় পশু। অতএব, সকল পশু হয় গরু।
সকল গোলাপ ফুল হয় সুন্দর।
অতএব কোনো গোলাপ ফুল নয় অসুন্দর।
সকল দার্শনিক হন জ্ঞানী ড. আনিসুজ্জামান একজন দার্শনিক সুতরাং ড. আনিসুজ্জামান হন জ্ঞানী
সকল ফুল সুন্দর সকল গোলাপ হয় ফুল সুতরাং সকল গোলাপ হয় সুন্দর
সকল যুক্তিবিদ হন বিচক্ষণ, যোসেফ একজন যুক্তিবিদ, সুতরাং যোসেফ হন একজন বিচক্ষণ।
যদি বসন্ত হয়
তাহলে কোকিল ডাকবে।
বসন্ত হয়েছে অতএব,
কোকিল ডাকবে।
সকল ধার্মিক হয় সৎ।
রফিক হয় ধার্মিক।
অতএব রফিক হয় সৎ।
কোনো প্রাণী নয় হিংস্র।
সকল গরু হয় প্রাণী।
অতএব, কোনো গরু নয় হিংস্র।
সকল কোকিল হয় পাখি,
কোনো পাখি নয় মানুষ,
অতএব, কোনো মানুষ নয় কোকিল।
সুমন ক্লাসে গিয়েছে অথবা লাইব্রেরিতে
সুমন ক্লাসে গিয়েছে
তএব, সুমন লাইব্রেরিতে নেই।
যদি তুমি ধার্মিক হও তাহলে তুমি সৎ হবে এবং যদি তুমি বাঙালি হও তাহলে দয়ালু হবে। হয় তুমি একজন ধার্মিক, অথবা তুমি একজন 'বাঙালি অতএব, তুমি একজন সৎ অথবা তুমি একজন দয়ালু।
Read more